কমপক্ষে ১৬ বছর পড়াশোনা করার পরে একজন শিক্ষার্থী গ্রাজুয়েশনের ডিগ্রি পেয়ে থাকে। পরিবারের চাওয়া থাকে, গ্রাজুয়েশনের পরপর-ই যেন তার সন্তান চাকরি পায়। সংসারের হাল ধরে। নিদেনপক্ষে সন্তানের পেছনে যেন আর খরচ করতে না হয়। প্রেমিকের চাওয়া থাকে, গ্রাজুয়েশন সম্পন্ন হলে সে সুন্দর একটি চাকরি পাবে। তার পছন্দের মানুষকে বিয়ে করতে পারবে!
বাস্তবতা কি দাঁড়ায়। আমাদের প্রায় সকল শিক্ষার্থী গ্রাজুয়েশনের পরে চাকরির জন্য রেডি থাকে না। অথচ তাদের চাওয়া থাকে, যে প্রতিষ্ঠান তাকে চাকরি দিবে, সে প্রতিষ্ঠান-ই তাকে প্রশিক্ষণ দিবে। শিখিয়ে পরিয়ে নিবে।
আবার এক কাঠি সরেস শিক্ষার্থীর চাওয়া থাকে, তারা যে প্রতিষ্ঠানে যোগদান করবে, সেখানে কাজ শিখবে। বছরখানেক পরে বেশি বেতনে তারা অন্যত্র যোগদান করবে!
দক্ষ জনশক্তি হিসেবে যেখান থেকে তৈরি হয়ে বের হওয়ার কথা, যে বিশ্ববিদ্যালয়ে তারা চার বছর গ্রাজুয়েশনের জন্য পড়েছে, তাদের কোনো দায় থাকে না। দায় থাকে শিক্ষার্থীদের নিজেদেরও।
সার্কুলার দেন। বেসরকারি প্রতিষ্ঠানেও একটি পদের বিপরীতে শতাধিক আবেদন আসবে। দেখবেন, আবেদনকারীদের বেশিরভাগ-ই মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ব্যবহার করতে পারে না। অথচ তারা একটি অফিসে স্মার্ট জব করতে চায়। তারা স্মার্টফোনের পেছনে বড় অঙ্কের টাকা বিনিয়োগ করতে পারবে। একটা ল্যাপটপ বা ডেস্কটপের পেছনে বিনিয়োগ করতে পারবে না।
আমাদের সফটওয়্যার কোম্পানির কথাই বলি। একটি এনট্রি লেভেলের পদে দুই শতাধিক সিভি আসে। এনট্রি লেভেলের পদে নিয়োগ দেয়ার সময় আমরা কোনো ল্যাঙ্গুয়েজে দক্ষ লোক চাই না। আমরা যে ল্যাঙ্গুয়েজে কাজ করি, যে পদে রিক্রুট করছি, সে ল্যাঙ্গুয়েজের উপর যেন কিছু ধারণা থাকে। এটা যাচাই করার জন্য অনলাইনে একটা টাস্ক দিই।
আমাদের আশা থাকে, সবাই যেন সে টাস্ক কমপ্লিট করে সাবমিট করে। যে কাজ দুই ঘণ্টায় করতে পারার কথা, সে কাজ করার জন্য দুই দিন সময় দিই। সে কাজটি করার জন্য তারা গুগল ঘাটতে পারে। কোনো বড় ভাইয়ের হেল্প নিতে পারে। বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টির হেল্প নিতে পারে।
এত সুবিধা দেয়ার পরেও যে ফলাফল আসে, তা হতাশাজনক।
২০০ জনকে টাস্ক পাঠালে টাস্ক সম্পন্ন করে জমা দেয় ২০ জন। এই যে মাঝখানে ১৮০ জন ঝরে গেল, যারা ন্যূনতম দক্ষতার অভাবে টাস্ক জমা দিতে পারল না, তাদের দায় কে নেবে?
আমাদের মত সফটওয়্যার কোম্পানিগুলো নাকি সে যে বিশ্ববিদ্যালয়ে পড়েছে, সে বিশ্ববিদ্যালয় নাকি সে নিজে, যে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারে নি!
আমার সবসময় চাওয়া থাকে, আমাদের জনক্তিগুলো যেন দক্ষ জনসম্পদে পরিণত হয়!